আমার স্বাস্থ্য, আমার সত্তা (৩) (৪)

ঋতুস্রাবজনিত ক্ষরণ: ঋতুস্রাবের সময়ে কেবল নীচের দিকের এক তৃতীয়াংশ ছাড়া জরায়ু ঝিল্লির বেশিরভাগ অংশই ক্ষরিত হয় এবং নূতন আস্তরণ তৈরী হয়। তারপর নূতন থলি (ফলিকল) তৈরী হওয়া শুরু ও এস্ট্রোজেনের ক্ষরণ শুরু হয় ও সেই সঙ্গে জরায়ুর ঝিল্লিগুলি পুষ্ট হতে থাকে এবং নতুন ঋতুচক্র আরম্ভ হয়। স্ত্রী ডিম্বাণু নির্গমন (অভ্যুলেশন) না হওয়া সত্বেও রক্তস্রাব হতে পারে। এই অবস্থাকে অসময়ের ঋতুস্রাব বলে মনে করা হয়। রজোঃনিবৃত্তির সময় যত এগিয়ে আসে ততই এই ধরণের স্রাব বাড়ে। ঋতুস্রাবের সময়ে যোনি থেকে কেবলমাত্র রক্তই নির্গত হয় না, রক্ত (অনেক সময় ডেলা পাকানো বা টুকরো) ছাড়াও জরায়ু গ্রীবা থেকে নির্গত তরল, যোনিদেশের ক্ষরণ, নানারকম কোষ, জরায়ু ঝিল্লির তন্তু, সবই ঋতুস্রাবের সঙ্গে বের হয়। …

This entry was posted in Health, Women. Bookmark the permalink.

4 Responses to আমার স্বাস্থ্য, আমার সত্তা (৩) (৪)

  1. Juwel says:

    কোন নারীর যদি কোন কারনে জরায়ু কেটে ফেলা হয় এবং সে যুদি আমাকে বুঝাতে চায় তার জরায়ু আছে তাহলে আমি কি ভাবে বুঝতে পারিব সে আমার সাথে ছলনা করতেছে ….

  2. Juwel says:

    কোন নারীর যদি কোন কারনে জরায়ু কেটে ফেলা হয় এবং সে যুদি আমাকে বুঝাতে চায় তার জরায়ু আছে তাহলে আমি কি ভাবে বুঝতে পারিব সে আমার সাথে ছলনা করতেছে ….

  3. jule sumon laboni says:

    Amar period 36/40 day por hoy.prothom theke avabe cyecel gorte thake .Amar 1,st beby aborson hoye gese.9 month try Kore assi.kinto kono kaj hosse na.Amar ovulation kokhon hoy bojbo kivabe.

    • Webmaster says:

      এ ব্যাপারে আপনি ডাক্তারের পরামর্শ নিন।

Leave a Reply

Your email address will not be published.

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>