‘মুক্ত’ থিয়েটার অথবা থিয়েটারের ‘মুক্তি’

‘মুক্ত’ থিয়েটার অথবা থিয়েটারের ‘মুক্তি’ : একটি ব্যক্তিগত স্মৃতিচারণা – এ কথা অনস্বীকার্য চল্লিশ-পঞ্চাশের দশক থেকেই বামপন্থী আন্দোলন বাঙালীর শিল্প-সাহিত্য-সঙ্গীতের প্রাঙ্গনটিকে অদৃষ্টপূর্ব দিগন্তে সম্প্রসারিত করেছিল। গল্প-উপন্যাস-কবিতা, গান, নাটক-সিনেমা সবেতেই . …
প্রদীপ্ত ভট্টাচার্য্য

This entry was posted in Art, Culture. Bookmark the permalink.

10 Responses to ‘মুক্ত’ থিয়েটার অথবা থিয়েটারের ‘মুক্তি’

  1. Himadrish Chatterjee says:

    বন্ধুবর প্রদীপ্তকে অভিনন্দন জানাই ভারী সুন্দর একটি বিষয়ে লেখার জন্য। যদিও এবিষয়ে অনেক বিতর্কের অবকাশ আছে, বিশ্বাসের হেরফের এর কারনে।
    আপাতত বিতর্ক ঝুড়িচাপা দেওয়া থাক। এক অবিশ্বাসী ও তার্কিক এর সেলাম নিও বন্ধু অসাধারন লেখাটির জন্য।

  2. arghya choudhury says:

    ভায়া,তোমার লেখনীর মুন্সিয়ানা সম্পর্কে কোনো সন্দেহ ছিল না, তথ্য তো আজকাল ইন্টারনেট ঘাঁটলেই পাওয়া যায়,তাহলে? যেটা পেলাম সেটা হল, বিশ্লেষণ আর ভাবনা । আরও বড় পরিসরে চাই, যদি সম্ভব হয় ।

  3. mrigana choudhury says:

    নাটক বিষয়ক াঅসাধারণ লেখা মনে থাকবে বহুদিন ,ভাবনার প্রকাশ মন ছুংঃঁয়ে হে গেল..

  4. জয়ন্ত নারায়ণ সোম says:

    বিন্দুতে সিন্ধুদর্শন হল । অনবদ‍্য প্রচেষ্টা । কিন্তু এতগুলি বিষয়কে নিয়ে এই স্বল্প পরিসরে আলোচনার প্রয়াসে সাধুবাদ জানালেও আক্ষেপ তো থেকেই যায় । বরং এই লেখার শুরুতে থিয়েটারের পরিমন্ডলে এক কিশোরের রুচি, সামাজিক চেতনা তার অজ্ঞাতেই গড়ে ওঠার প্রক্রিয়ার বিবরণ যে একান্ত ব‍্যক্তিগত ঘটনা মাত্র নয় , তা মনে করিয়ে দেওয়ার প্রয়াস অনবদ‍্য ।

    পরবর্তীতে এই বিষয়ের ওপরেই বড় লেখার আশায় থাকলাম ।

  5. Subhendu Acharya says:

    লেখাটি পড়ে খুব ভাল লাগল। অতীতের গর্ব নিয়েও ভবিষ্যতের আশংকা পাঠককে ভাবিয়েছে। যা বহুবারের মত এবারেও রচনার সার্থকতা বহন করে। পরিশেষে পাঠকের ঐ একটিই আবদার “আরও চাই”।

  6. Debasish Roy says:

    দারুন,অন্তত সাহসী প্রচেষ্টা। কিন্তু এত ছোট পরিসরে এর ব্যাপ্তি কে ধরে বোধহয় কঠিন হয়ে যায়।আরো চালিয়ে খেলে যা।ক্রিকেট বলকে তো ফুটবলের মত দেখছিস।

  7. mrinal haldar says:

    লেখাটি পরে খুব ভালো লাগলো। আমার বয়সিরা অনেক কিছু জানলো। আমার অজানা অনেক তথ্য
    আজ এই লেখা পরে জানতে পারলাম। আমাদের জেনারেশন কে সমৃদ্ধ করবে এই লেখা।

  8. Ashok Kumar Mahata says:

    আমার প্রিয় সহকর্মী প্রদীপ্তর এই লেখাটি তড়িঘড়ি পড়ার জন্যে নয়। তার সব লেখাই অত্যন্ত মনোযোগ দিয়ে পড়তে হয়, না হলে মন্তব্য লেখার কোনও যোগ্যতা জন্মায় না। এই লেখাটি তো আরও বেশি মনঃসংযোগ দাবি করে। যদিও সে এই নির্মাণকে ব্যক্তিগত স্মৃতিচারণ বলে নাম দিয়েছে কিন্তু এটি আসলে প্রায় শতাব্দীব্যাপী নাট্যসাহিত্যের জাজ্বল্যমান ইতিবৃত্ত। পর্যালোচনার সংগে এখানে তার ব্যক্তিগত জীবনদর্শন ও অনুভূতির পরিচয়ও পাওয়া গেল। মানবসমাজ ও নাট্যসাহিত্যের প্রতি অগাধ প্রণয়ের স্বাক্ষর তার এই প্রবন্ধ। রচনায় কাঠিন্য বিলক্ষণ আছে, পাঠকের ধারণাশক্তি এখানে অত্যাবশ্যকীয় যোগ্যতা, আমার পক্ষে তো বটেই। বোঝা গেল রম্যরচনায় লেখক যেমন দক্ষ, অতিগম্ভীর বিষয়েও সে সমান শক্তিশালী। নাট্যবিষয়ে আমার অনুরাগ আছে, প্রত্যক্ষ যোগও হয় মাঝে মাঝে নানাসূত্রে। তাই এই লেখা পড়ে অনেক কিছু জানতে পারলাম বলে অভিজ্ঞ হলাম।

  9. Shyamal Som says:

    হিমালয়ের প্রাকৃতিক সৌন্দর্যের মাঝে নাটকের অভিজ্ঞতার সংমিশ্রণ অসাধারণ লাগল অভিনন্দন জানাই। একই ধরনের মানসিকতার মানুষ মানুষের লেখা ভাবের আদান প্রদানের অপেক্ষায় রইলাম।
    আপনার শম্ভু মিত্রের বিজন ভট্টাচার্য ঋত্বিক ঘটকের শ্যামল ঘোষ, কেয়া দিন ভালোমানুষ এর পালা, আনতিগোনে। মালা দি মনোজ মিত্র চাক ভাঙা মধু বিভাস দার অনবদ্য অভিনয়।
    দান সাগর দ্বিজেন ও নীলক্ন্ঠ দূর্দান্ত নূতন আঙ্গিকে অভিনয়।
    ঠিক যেমন আলোক সম্পাত – তাপস সেন ও মঞ্চ নির্মাণে খালেদ চৌধুরীর- শম্ভু মিত্রের কালজয়ী
    পুতুল খেলা, রক্ত করবী, রাজা ওয়াদিপাউস

  10. Bhaskar Bose says:

    খুব সুন্দর, প্রয়োজনীয় লেখা।
    আগে যাঁরা মন্তব্য করেছেন তাঁদের অধিকাংশের সঙ্গেই একমত। এত গুরুত্বপূর্ণ বিষয়ে যদি আর একটু বিস্তারিত হওয়া যেত, তাহলে যেন আরো প্রাণবন্ত হতে পারতো।

Leave a Reply

Your email address will not be published.

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>