এই করেছ ভাল নিঠুর হে

এই করেছ ভাল নিঠুর হে - প্রবাদপ্রতিম ক্রিকেট ভাষ্যকার জন আরলট সায়েব একদা ক্রিকেটকে নিষ্ঠুর খেলা বলে অভিহিত করেন। আরলট প্রয়াত হ’ন ১৯৯১র ডিসেম্বরে, ফলে ভাগ্যিস, আরলট হালের টি-টোয়েন্টি তো দূরস্থান, …
প্রদীপ্ত ভট্টাচার্য্য
অনীশ মুখোপাধ্যায়

This entry was posted in Uncategorized. Bookmark the permalink.

14 Responses to এই করেছ ভাল নিঠুর হে

  1. Ritabrata Chatterjee says:

    অসাধারন তথ্যভিত্তিক বিশ্লেষণ।
    আরও এইরকম লেখার আশায় রইলাম।

  2. Debasish Roy says:

    ভালো হয়েছে।তবে সঙ্গে কিছু আর্থিক পরিসংখ্যান থাকলে মনে হয় ভালো হোতো। কারণ টেষ্ট ক্রিকেট এবং ওয়ান ডে ক্রিকেট বনাম টি টোয়েন্টি ক্রিকেটের comparative study দেখাতে গেলে এ ক্ষেত্রে money circulation টা দেখানো জরুরি বলে মনে হয়।তবে উপস্থাপনার কোনো জবাব নেই।

  3. অনির্বান says:

    খুব ভাল এনালিসিস।কথাগুলো ভেবেছি।কিন্তু এত সুন্দর ভাষায় বিশ্লেষন্টা খুব ভালো লাগল।

  4. mousumi sengupta says:

    অসাধারণ বিশ্লেষণী লেখা.. তথ্যে সমৃদ্ধ হলেও ভাষার সৌকর্য টেনে নিয়ে যায় পাঠকের আগ্রহী মন কে…

  5. সনৎ গুপ্ত says:

    খুবই সুন্দর হয়েছে লেখাটা। যথেষ্ট বিশ্লেষণধর্মী লেখা।

  6. MRINMAY DUTTA says:

    cricket amar priyotomo khela…fole cricket niye lekha porte sob somoy e valo lage…kintu ei lekha ta just osadharon…akbar noy, porpor dubar pore etai ter pelam j jothesto medha r somoy byay na korle emon lekha beroy na….emon bisleshon, emon bhasha mukhdho korlo…future e emon lekhar opekkhay roilam…

  7. অম্বর মিত্র says:

    লেখাটি চমৎকার। বাজার অর্থনীতির সন্তান হিসেবে কুড়িবিশের জন্মতত্ব এবং বাড়বৃদ্ধি মনোগ্রাহী। বহুদিন বাদে হোলিওকে আর গ্যাট চুক্তির কথা মনে পড়ল। ক্রিকেট বিশ্বে ভারতের বর্তমান দাদাগিরি যৌক্তিক। তবে আমার মত ক্ষীণ দৃস্টিসম্পন্নদের পক্ষে পাঠোদ্ধার কিঞ্চিত কঠিন। মুঠোফোন ভারি বিপদে ফেলে। অক্ষরের আকার বাড়ালে বাক্য অন্তর্হিত হয়। এরকম আরো লেখার অপেক্ষায় রইলাম। পুনশ্চঃ লেখক পরিচিতি অনবদ্য।

  8. Sandip Manna says:

    পড়লাম।
    পুরো লেখাটি সাধারণ্যের মস্তক অবতলে ল্যান্ডিংএর বিশেষ সম্ভাবনা নেই। আমরা বারংবার ছক্কার অভিঘাতে আমোদিত।
    উল্লাস ও হুল্লোড়ের আদিম রিপু থিতু হওয়ার সুযোগ কমিয়ে আনে, তাই টি-টোয়েন্টি যে শিগ্গিরি টি-টেনে পর্যবসিত হবে, নিশ্চিত।

  9. Sandip Manna says:

    পড়লাম। পুরো লেখাটি সাধারণ্যের মস্তক অবতলে ল্যান্ডিংএর বিশেষ সম্ভাবনা নেই। আমরা বারংবার ছক্কার অভিঘাতে আমোদিত।
    উল্লাস ও হুল্লোড়ের আদিম রিপু থিতু হওয়ার সুযোগ কমিয়ে আনে, তাই টি-টোয়েন্টি যে শিগ্গিরি টি-টেনে পর্যবসিত হবে, নিশ্চিত।

  10. Subhendu Acharya says:

    প্রথমেই বলি, লেখাটি খুব ভাল লেগেছে। পরিসংখ্যানগত, তথ্যসমৃদ্ধ ও তার সাথে সাহিত্যের মেলবন্ধন, ধীরে ধীরে পাঠককে এক অপূর্ব অনুভূতির পর্যায়ে নিয়ে গেছে, এখানেই লেখকের রচনার সার্থকতা। পাঠক হিসাবে এই রকম লেখা আরও পাবার আবদার রইল।

  11. Anonymous says:

    ক্রিকেট নিয়ে এরকম লেখাও হয়! মেধাবী বিশ্লেষণ আর রসবোধে টইটম্বুর একটা গভীর লেখা। লেখাটার অন্তঃস্থলে একটা বেদনা রয়েছে, যেটা আমাকে ছুঁয়ে গেল।
    উভয় লেখককে অভিবাদন।

  12. Saurav Mazumder says:

    ক্রিকেট নিয়ে এরকম লেখাও হয়! মেধাবী বিশ্লেষণ আর রসবোধে টইটম্বুর একটা গভীর লেখা। লেখাটার অন্তঃস্থলে একটা বেদনা রয়েছে, যেটা আমাকে ছুঁয়ে গেল।
    উভয় লেখককে অভিবাদন।

  13. মৈনাক রায় says:

    প্রদীপ্ত ও অনিশ কে এরকম একটা উপস্থাপনার জন্য ধন্যবাদ। বাংলা প্রবন্ধ সাহিত্যে এরকম একটা প্রচেষ্টা আমার দৃষ্টিগোচর হয়নি। আর্থ রাজনৈতিক দর্শনের প্রজ্ঞা ছাড়া এরকম বিশ্লেষণ হয়না। আমি ক্রিকেট বুঝিনা তবে কোনো বিবর্তন যে প্রাকৃতিক খামখেয়ালিপনায় আসেনা,বিশেষ সূত্রের অনুগামী তা তুলে আনার জন্য আরেকবারসালাম। প্রত্যাশায় থাকলাম এরকম লেখার জন্য।

  14. Saumyanil Deb says:

    Anish ebong Pradipta khubi bhalo analytically likhechhen. Cricket er evolution global economic perspective e lekhar jonyo onek research korte hoy – onara seta korechhen dekhe bhalo laglo. ami jani dujonei college nie khub byasto, kintu erakom aro lekhar ashay roilam.

Leave a Reply

Your email address will not be published.

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>