বাইশ গজের বন্ধু

বাইশ গজের বন্ধু – …মহাভারতের কিস্‌সা কি শুধুই কুরুবাইশ গজের বন্ধুক্ষেত্রে? তা তো নয় মোটেই। বাইশ গজেই কি চুকেবুকে গেল সব বোঝাপড়া? মনে তো হয় না। এই সেই ক্ষাত্রতেজের কুরুভূমি দশ ফুট বাই বাইশ গজ। …
আবেশ কুমার দাস

This entry was posted in Games. Bookmark the permalink.

3 Responses to বাইশ গজের বন্ধু

  1. Bhaskar Bose says:

    খুব ভালো লাগলো। এখনো চোখ বুজলেই ১৯৯২ র অস্ট্রেলিয়া সফর দেখতে পাই। তখন আমাদের তরুণ বয়স আর সুব্রত আমাদের সামনে জ্বলন্ত প্রতিভা। তাঁকে কেন বঞ্চিত করা হয়েছিল জানিনা। রাগে আমাদের গা জ্বলেছিল, শুধু আজহার নয়, পুরো টীম ম্যানেজমেন্টের ওপরেই। সুব্রত দিব্যি ব্যাটও করেছিলেন। পরবর্তী কালেও আমরা বলাবলি করতাম ভেঙ্কটেশ প্রসাদের চেয়ে সুব্রত চেয়ে কিছু কম নয়।
    ভারতীয় দলের নির্বাচনে চিরকাল ই কিছু গড়বড় থাকতো, এখন কিছু কমেছে।
    1994 সালে আশিষ কাপুর নামে এক ব্যক্তির ভারতীয় দলে প্রবেশ ঘটে, ১৯৯৬ সালের বিশ্বকাপ দলেও তিনি সদস্য ছিলেন। কি করে কে জানে!!

  2. Pradipta Bhattacharya says:

    অসাধারণ লেখা। জরূরীও বটে। অবিচার ও বঞ্চনার তেপান্তরে তিন ব্যানার্জিকে যেভাবে এনে ফেলেছেন, তার জন্য কোনো প্রশংসাই যথেষ্ট নয়। অভিবাদন জানবেন। মনে পড়ে, যুবরাজ সিং এর পিতা যোগরাজের কথা। সম্ভবত ১৯৮০-৮১তে নিউজীল্যান্ডে উনি জীবনে একমাত্র টেস্টটি খেলেন এবং জন রাইটের উইকেটও পেয়েছিলেন, জন কি তখন নিউজীল্যান্ডের ক্যাপ্টেন ছিলেন ? কি জানি মনে নেই, জিওফ হার্স্টও হতে পারেন। যাই হোক, যদ্দুর মনে পড়ে ফিল্ডিং চোট পেয়ে যোগরাজ দ্বিতীয় ইনিংসে আর বল করতে পারেননি (?…পারেননি, নাকি সেখানেও কোনো কুটিল খেলা সাইটস্ক্রীনের ওপারে খেলা হয়েছিল ? আমার জানা নেই)। যোগরাজ আর কখনো টেস্টে সুযোগ পাননি। পরে দ্বিতীয় সারির ফিলিম স্টার হিসেবে নাম করেছিলেন। তবে এক আধটা সাক্ষাৎকার, হয়তো নামী পুত্রের কল্যাণেই যা শুনেছি/দেখেছি বলে মনে পড়ে, তাতে যোগরাজের ক্রিকেটপিপাসা ছেলেকে দিয়ে পুরোপুরি মিটেছে বলে মনে হয়নি।
    আবার বলি, খুব ভাল লাগল লেখাটি।

  3. রাজীব কুমার ঘোষ says:

    অপূর্ব লেখা। প্রয়োজনীয় লেখা। ধন্যবাদ আবেশকে। চর্বিত চর্বন বিষয় নিয়ে সহজ রচনা তিনি লেখেন নি। আশা রাখি আরো এইরকম ঘটনা তিনি উপহার দেবেন।

Leave a Reply

Your email address will not be published.

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>