গোয়েন্দা গল্প কতটা সাহিত্য

গোয়েন্দা গল্প কতটা সাহিত্য- গোয়েন্দা গল্প বা উপন্যাস সাহিত্যপদবাচী কিনা তা নিয়ে রসিক ও পণ্ডিতমহলে নানা কথা বহুকাল ধরে চলে এসেছে। ‘পাঠকের মন পায়, তবু মান পায় না’- এই ছিল গোয়েন্দাকাহিনি সম্বন্ধে আবহমান প্রচলিত একটি ধারণা। আমি মনে করি এতদিনে বোধহয় সে …
পল্লব চট্টোপাধ্যায়

This entry was posted in History, literature, Opinion and Discussion. Bookmark the permalink.

4 Responses to গোয়েন্দা গল্প কতটা সাহিত্য

  1. Sasankasekhar Lahiri says:

    দাদা মানভূমে চুরির রহস্য উদঘাটন করতে চাল পোড়া খাওয়ার কথা মনে পরে গেল ! পিঠে থালা চালানোও দেখিছি ! সেই থালাতে নাকি যে চুরি করেছে তার ছবি ভেসে ওঠে ! কিছু হারিয়ে গেলেই গ্রামের গুনিনের কাছে নিদান চাইতে যাওয়া ! মাটিতে খড়ি কেটে নাকি সব কিছুই বলে দিতে পারতো ! এও একপ্রকারের গোয়েন্দাগিরি গুণিনদের !

    • Pallab Kumar Chatterjee says:

      সত্যিই কিছুটা তাই। এমন কি তথাকথিত জ্যোতিষীরাও কিছুটা মনস্তত্ববিদ আর কিছুটা গোয়েন্দা হন। আমাকে ফিল্ডের কাজে সত্য জানতে গোয়েন্দাগিরি করতে হয়েছে মাঝে মাঝে। মতামতের জন্যে ধন্যবাদ।

  2. Bhaskar Bose says:

    “ভাষা হচ্ছে গল্পের বাহন। সেই বাহন যদি ভাল না হয় তাহলে গল্পও ভাল ভাবে বলা যায় না। হোক না গোয়েন্দা গল্প, তবু সেটা গল্প তো! সুতরাং মনোজ্ঞ করে বলা চাই।” – এই বক্তব্যের সঙ্গে আমিও একমত। আসলে যে কোন সাহিত্যর একটি উত্তরণ পর্ব থাকে, মতি নন্দীর হাতে পড়ে যেমন ক্রীড়া কেন্দ্রিক উপন্যাস সত্যকারের সাহিত্য হয়ে উঠেছে, শরদিন্দু ও অন্যান্য লেখকের হাতে পড়েও তাই হয়েছে গোয়েন্দা সাহিত্যর। শেখর মুখোপাধ্যায়ের লেখাটিতেও এই অভিমতই আছে।

  3. Pallab Kumar Chatterjee says:

    সুচিন্তিত মতামত পড়ে ভাল লাগল। সত্যি মতি নন্দী ক্রীড়া-সাহিত্যে আলাদা মাত্রা যোগ করেন নি, বরং বাংলা ক্রীড়া সাহিত্যকে সত্যিকারের রসোত্তীর্ণ সাহিত্যের মর্যাদা দিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published.

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>