সত্যজিতের “আগন্তুক”

সত্যজিতের “আগন্তুক” – যাঁরা সিনেমাটিনেমা নিয়ে বেশ চর্চা করে থাকেন‚ তাঁরা “ফিল্ম বুঝি” এই অলীক সুখের ছায়ায় বসে বেশ আত্মতৃপ্তি পেয়ে থাকেন বলেই দেখেছি। হতে পারে বোঝেন। কিন্তু গোদার যেমন বলে গেছেন‚ “I don’t think you should feel about a film….

প্রবুদ্ধ মজুমদার

This entry was posted in Bengali Film, Opinion and Discussion. Bookmark the permalink.

2 Responses to সত্যজিতের “আগন্তুক”

  1. Somen Dey says:

    প্রবুদ্ধ ,
    ভালো লাগল । বেশ রিসার্চ করা লেখা ।সত্যজিতের শেষের দিকের ছবিগুলো নিয়ে বিশেষ কেও লেখেন না। তবে ‘আগন্তুক’কে ইয়োরোপিয়ান ছবির গোত্রে ফেলার সঙ্গে আমি একমত নই ।এখানে গল্প বলার মেজাজটা অন্য রকম । খানিকটা ফ্যান্টাসি খানিকটা থ্রিলার । কিন্তু চমক দেওয়াটা আসল উদ্দেশ্য ছিল না । রবীন্দ্রনাথ শেষ বয়সে ‘সভ্যতার সঙ্কট’ লিখেছিলেন । এখানে সত্যজিৎ শেষ বেলায় সেই মনুষ্য সভ্যতা নিয়েই প্রশ্ন তুলেছেন । আমার মনে হয় এখানে দ্রষ্টা সত্যজিৎ সিনেমার সত্যজিৎ কে খানিকটা overtake করেছেন ।

  2. Swapan Maiti says:

    Ekhon Bangla cinema manei ‘horror ‘chhabi,proti porote porote apnar bidya budhhi ke chomke deota, jukti ke maro guli .Bangla cinema”Bedrrom ” theke beriye “Khokababu” hotei “belashesh” ar tar por e “Prakton” hoye gelo.Sei cinemar jogote Agontook keno Satyajit er sesh tinte chhobi akebarei a-banagali sulobh.Bangali aj o Kanchanjongha r baraf dekha niye byasto, Kanchanjongha chhobir atornihoto dyuti r tibro chabuk niye matha ghamai na.

Leave a Reply

Your email address will not be published.

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>