সৈয়দ মুজতবা আলী স্মরণে : জীবনই অভিজ্ঞতা

সৈয়দ মুজতবা আলী স্মরণে : জীবনই অভিজ্ঞতা – …শান্তিনিকেতনের প্রাক্তন ছাত্র – প্রথিতযশা সাহিত্যিক পরিমল গোস্বামী, স্মৃতিকথা লিখতে গিয়ে, আলী সায়েব ১৯২১ য়ে শান্তিনিকেতনে কোথায় থাকতেন, কি পড়তেন, এই সমস্ত জানতে চেয়ে চিঠি লিখেছিলেন।…
রামকৃষ্ণ ভট্টাচার্য সান্যাল

This entry was posted in literature, Opinion and Discussion. Bookmark the permalink.

8 Responses to সৈয়দ মুজতবা আলী স্মরণে : জীবনই অভিজ্ঞতা

  1. ঋজু গাঙ্গুলি says:

    এমন বিরাট মানুষটিকে নিয়ে লেখার ক্ষমতা সবার নেই, তবে শ্রদ্ধেয় ঘনাদা যে এমন কঠিন কাজে সবিশেষ পারঙ্গম তা তিনি আগেও প্রমাণ করেছেন। লেখাটা পড়ে আরও একবার রচনাবলি নিয়ে বসার বাসনা জেগে উঠল। শুধু ভালো লেখার জন্য ধন্যবাদ নয়, বরং আরও পড়ার আগ্রহ-জাগানো এমন আরও লেখার অপেক্ষায় রইলাম।

  2. যুবায়ের হাসান says:

    এমন হিমালয়স্পর্শী মাপের মানুষ সম্পর্কে আমার মতো সামান্য এক মানুষের কিছুই বলার নেই, তবে আপনার, মানে লেখকের বিষয় নির্বাচনের স্বাতন্ত্র্য আর ভাষাজ্ঞানের পরিচয় আবারো হাতে-নাতে পাওয়া গেল!

  3. indrani Bhattacharya says:

    জিও গুরু, জিও ঘনাদা
    আমি আলীজী র ভক্ত পাঠিকা
    চালিয়ে চল তোমার তুলিকা

  4. parthapratim bhaumik says:

    এ এক আশ্চর্য জীবন। আমাদের কপাল ভাল উনি ওই ভাষাতত্বের গবেষণায় কালাতিপাত না করে রসিকতায় আর আড্ডায় নিজেকে ঢেলে দিয়েছেন। একটা জাতিকে আড্ডায় দীক্ষিত করেছেন। আর ঘনাদার মত এমন চেলাচামুন্ডা রেখে গেছেন যাঁরা আমাদের জীবনটা এখনও সুন্দর করে রেখেছেন। নাহলে তো চতুর্দিকের এই ভয়াবহ অগ্নিপরিধির মধ্যে মরেই যেতাম।

  5. শ্রদ্ধেয় ঘনাদা অসামান্য ভাবে আরো একবার তুলে ধরলেন সিতু মিয়াঁর জীবনের কিছু মণি-মাণিক্য। অনেক ধন্যবাদ (যোগ) ঘনাদা, ঋদ্ধ হলাম… :-)

  6. SK Mustak Rased says:

    ছোটবেলা থেকেই ভাষা-সাহিত্যের প্রতি অগাধ ভালবাসা জন্মেছিল।আর সেই ভালবাসা প্রণয়ে পরিণত হয়েছিল সৈয়দ মুজতবা আলির লেখা পড়ে। বাচ্ছা বয়সে অনেক চেষ্টা করেছি উনার মত বাঁশি নিয়ে দৌড়ে ঠিক সেই রকম গা ছমছম অনুভূতি পেতে। বাংলা সাহিত্যের অমূল্য ধনকে প্রনাম আমার। আর গুরুমশাই সেই অমূল্য ধনের জীবনজিজ্ঞাসা আমাদের সামনে তুলে ধরেছেন। এযেন কয়লা কেটে হীরা বার করার অনুরূপ। অসংখ্য ধন্যবাদ।

  7. surajit banerjee says:

    পড়ে ভাল লাগল

  8. Shyamali Chakraborty says:

    এমন একজন মানুষ যিনি নিজেই নিজের দিগন্ত পেড়িয়ে গেছেন বার বার, তবুও নিজের সম্পর্কে বলেননি একটি কথাও…
    হয়তো সেখানেই তিনি নিজেকে অশেষ করে রেখে গেছেন আমাদের কাছে…..

Leave a Reply

Your email address will not be published.

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>