কামারপুকুর ও জয়রামবাটি (১৪)

কামারপুকুর ও জয়রামবাটি (১৪): কামারপুকুর গ্রামের গোপাল শাঁখারীর ছেলে চিনু (শ্রীনিবাস বা চিনিবাস) শাঁখারী একজন পরম বৈষ্ণব ভক্ত ছিলেন। তিনি রামকৃষ্ণদেবের চেয়ে প্রায় ১৭ বছরের বড় ছিলেন। বালক গদাধরের দিব্যভাব ও ঐশ্বরিক আবেশ তাকে মুগ্ধ করেছিল। তিনি গদাধরকে দেখে মনে করতেন শ্রীচৈতন্যদেব পুণরায় আবির্ভুত হয়েছেন। গ্রামে শ্রীনিবাসের একটি মুদির দোকান ছিল। এবং গদাধর প্রায়ই সেখানে গিয়ে বসতেন। গদাধরকে খাওয়াতে তিনি খুবই ভালবাসতেন। পরবর্তী কালে শ্রীরামকৃষ্ণ তাকে ‘চিনে শাঁখারী ‘ বলেও উল্লেখ করেছেন। শ্রীনিবাসের আক্ষেপ ছিল তিনি গদাধরের পরিণত বয়সের লীলা হয়ত দেখতে পাবেন না। …
দীপক সেনগুপ্ত

This entry was posted in Uncategorized. Bookmark the permalink.

5 Responses to কামারপুকুর ও জয়রামবাটি (১৪)

  1. Siddhartha Chakraborty says:

    Apurbo laaglo, Kamarpukur o Jairambati…
    Jeno money holo okhnei berate gechhi…
    Anobadoo collection…

    Anek anek dhonnobad ABASAR kartripakkha ke…

    Aponader protiti section-i amulyo …

    Siddhartha

  2. Ganesh Kundu /Moulasole says:

    THANK YOU

  3. শুভেন্দু প্রকাশ চক্রবর্তী says:

    সম্পাদক মহাশয়,

    ‘অবসর’ কি company-র advertisement forum হয়ে যাবে। এর আগেও অন্তত এক বার এই রকম দেখেছিলাম। আমার মনে হয় comment করার content-এর চেকিং হওয়া উচিৎ।

  4. webmaster says:

    মার্চ মাসে এক লক্ষের বেশী spam এসেছিল, তার সিংহভাগই আটকেছিল তার জন্যে যে software আমরা ব্যবহার করি সেটা। কিন্তু বোঝা যাচ্ছে সব spam আটকানো যাচ্ছে না। সার্ভার সমস্যার জন্যে নতুন software install করতেও সমস্যা হচ্ছে। comment দেখার পর তুললে, সেটা সঙ্গে সঙ্গে করা যাবে না, সেটাও খুব্ একটা বাঞ্ছনীয় নয়।। দেখা যাক, সেটাই করতে হবে…। ধন্যবাদ।

  5. শুভেন্দু প্রকাশ চক্রবর্তী says:

    জানলাম ব্যাপারটা। comment দেখার পর তুললে, অবশ্য যদি প্রয়োজন হয় (এ ক্ষেত্রে সম্পাদকের মতই গ্রাহ্য) তবে কেন বাঞ্ছনীয় নয়, বুঝলাম না।

Leave a Reply to Siddhartha Chakraborty Cancel reply

Your email address will not be published.

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>