দুর্গা – যুগে যুগে

দুর্গা – যুগে যুগে: মহালয়ার ভোরে বীরেন্দ্র কৃষ্ণ ভদ্রের মায়াবী গলায় ‘মহিষাসুরমর্দিনী’ শুনতে শুনতে মনে হত ব্রহ্মা-বিষ্ণু-মহেশ্বর ও অন্যান্য দেবতারা সম্মিলিত তেজরাশি দিয়ে সৃষ্টি করলেন এক দেবীকে, এক দেবতাকে নয় কেন? অষ্টমীর সন্ধ্যে বেলায় আরতি দেখতে দেখতে মনে হত দেবী দুর্গা কেন সিংহবাহিনী? যেহেতু বাঘ ভারতবর্ষে অনেক বেশী সংখ্যায় আছে, দেবী ব্যাঘ্রবাহিনী কেন নয়? পুরাণে দেবী মহাতেজা, যুদ্ধরতা, অসুরবিনাশিনী, যার হুহুঙ্কারে পৃথিবী বিকম্পিত। অথচ দেবীর এই রূপটির সাথে মনু সংহিতার আদর্শ ভারতীয় নারীর কোমল রূপটির কোন মিল নেই কেন?
দিলীপ দাস

This entry was posted in Culture, History, Religion. Bookmark the permalink.

10 Responses to দুর্গা – যুগে যুগে

  1. Anonymous says:

    খুবই উপাদেয় লেখা হয়েছে, দিলীপদা।

  2. Sumit Roy says:

    নিষ্ঠার সঙ্গে সংগৃহীত তথ্য সমৃদ্ধ আর প্রশ্নোত্তরের কুশলী ব্যবহারে গ্রথিত রচনাটি ভালো লাগলো। আরো ভালো লাগলো দুর্গাবিবর্তনের শুকনো চালকলায় আটকে যাওয়া গলায় যখন নীলবস্ত্রা কিলহস্তা কিন্নরীকণ্ঠি এসে কফির অমৃতবারি সিঞ্চন করে গেলেন। দীপক, আপনি ঘনঘন অধ্যাপকের বাড়ী যেতে থাকুন, আমরা ইতরজনেরা তার বিবরণ পড়ে রোমাঞ্চিত হই!

    সাধু!

    • Dilip Das says:

      সুমিতবাবু,
      আপনাদের উৎসাহ আমাকে পথ চলতে সাহায্য করে। আমার অভিপ্রায় হিন্দু দেব-দেবীদের পুরাণের গল্পের বেড়াজাল থেকে বের করে ইতিহাসের আলোয় আনা। একটু শঙ্কায় থাকি, কে জানে এসব পড়ে কোন পণ্ডিতের হঠাৎ ব্রহ্মতেজ জ্বলে উঠবে আর পটাং করে ব্রহ্মশাপে আমাকে………, যাকগে সে কথা।
      মাস্টারমশায়ের বাড়ী শিগ্‌গিরই যেতে হবে, শিবের গীত বাকী রয়ে গেছে, তাছাড়া ‘কিলহস্তা’ তো আছেনই।
      শুভ বিজয়ার প্রীতি ও শুভেছা রইল।

  3. Partho says:

    খুব ভালো লাগল পড়ে, অনেক কিছু জানলাম। নিরস এক তরফা আলোচনা নয় – কথোপোকথন ব্যবহার করায় – তথ্য-বহুল হলেও পড়তে ক্লান্তি আসে না। লুকিয়ে নীল-যমুনার কিল দেখানো দেখে মনে হল আপনার হাতে রোমাণ্টিক উপন্যাসও দারুন জমবে… বাচলতা মাপ করবেন। অবসর তো আবার উপন্যাস ছাপে না!

    • Dilip Das says:

      আপনাদের ভালো লাগলে আমার খাটুনি সার্থক। নাঃ, আমি ও তুমি জাতীয় কবিতা উপন্যাসের বাজারে খুব ভীড়। হালে পানি পাবো না। দূরে থাকাই ভালো।
      শুভ বিজয়ার প্রীতি ও শুভেছা রইল।

  4. Ranjan Biswas says:

    শুভ বিজয়ার প্রীতি ও শুভেছা রইল।

    Again you presented something out of the box.. Enjoyed a lot. A lot of thoughts and research went into making this a nice reading material for us. Of course ingredient for such a masterpiece comes out only with passion. Enjoyed a lot reading this article. Looking for more like this.

  5. Bhaskar Bose says:

    রঞ্জনবাবু,

    অসংখ্য ধন্যবাদ – আমার ও দিলীপ দুজনেরই পক্ষ থেকে।
    আমরা দিলীপকে এরকম লেখা দেওয়ার জন্য সবসময়েই তাগাদা দিয়ে যাবো!!

  6. Pranab De says:

    Dilip,

    Great research work !!!
    Exceptional writing skill and informative, I enjoyed every bit of your article and learned a lot. Keep-it-up …

    Thanks
    Pranab K De

  7. Pallab Kumar Chatterjee says:

    অদ্ভুত সুন্দর গবেষণাধর্মী লেখা, তবে জ্ঞানপিপাসাকে শান্ত না করে আরো বাড়িয়ে তুলেছে। শিব, দুর্গা ও কালীর অনার্য উৎস সম্বন্ধে একটু ধারণা ছিল, তা আরো বিশদভাবে জানা গেল। তবে বাল্মিকী রামায়ণে অকালবোধন নেই, প্রথম দেখলাম কৃত্তিবাসে। এছাড়া সুরথ রাজার বাসন্তী দেবীর পূজার মূল উৎস সম্বন্ধে যদি একটু আলোকপাত করেন খুতসভাল হয়।

  8. Amiya Adak says:

    ভীষণ ভাল লাগল।বেশ তথ্য সমৃদ্ধ।

Leave a Reply

Your email address will not be published.

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>