স্বাস্থ্যঃ আঞ্জনি

আঞ্জনি (stye বা hordelum) হল একটা লালচে ফোড়া যেটা চোখের পাতার (eyelid) নীচের দিকে ওঠে। এটা বীজানু সংক্রমণের জন্যে ঘটে। যদি ফোড়াটি পাপড়ির (eyelash) গোড়ায় কোনও সংক্রমণের জন্যে হয়, তাহলে এটিকে বাইরের আঞ্জনি বলা হয়। অনেক সময়ে পাতার নীচে যে পিচ্ছিল-কারক গ্রন্থিগুলি (lubricating glands) থাকে সেগুলির সংক্রমণেও আঞ্জনি হতে পারে, তখন এটিকে বলা হয় ভেতরের আঞ্জনি। এছাড়া ব্যাপক সংক্রমণে (blepharitis)পুরো চোখের পাতাই ফুলে যেতে পারে। …

This entry was posted in Health. Bookmark the permalink.

4 Responses to স্বাস্থ্যঃ আঞ্জনি

  1. misanto roy says:

    অনেকেই এই সমস্যা দেখা দেয় । যাতে এই রোগটি না হয় সে জন্য সবাইকে সজাগ,সচেতন থাকতে হবে । কারন যে মানুষটি চোখ হারিয়েছে সেই বুঝতেছে চলার পথে চোখের কতোটুকু অবদান ।

  2. Md washim ali says:

    স্যার, আমি অঞ্জনি রোগ এর ভুক্তভুগী প্রায় ৮ বছর ধরে।মাসে,৬মাসে ৩-৫ টা অঞ্জনি হয়।আমি অনেক ডাক্তার দিয়ে চিকিৎসা করিয়েছি,কিন্তু এর কোনো স্থায়ি চিকিৎসা পাইনি।এটা আমার প্রায় হতে থাকে।এই রোগটি স্থায়ী নিরাময় এর চিকিৎসা জানালে খুবই উপকৃত হব।
    দয়াকরে,আমার এই অসুবিধা বোঝার চেষ্টা করবেন স্যার।

  3. jafor jalaly says:

    thanks vai.. .

  4. Anonymous says:

    আমার ছেলের বয়স ৫ বছর। ওর ঘনঘন চোখপ অন্জনি বের হয়। অনেক চিকিৎসার পর ভালো হয়ে। আবার ফিরে আসে। এখন আবার হইছে একচোখে উপর পাতা নিচের পাতায় দুইটা। ডক্টর দেখিয়েছি টি- মাইসিন প্লাস লাগাতে দিয়েছেন আর গরম সেক।

Leave a Reply

Your email address will not be published.

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>